দেশে দেশে বর্ষবরণ

ও তাদের বিস্তারিত বর্ণনা দেওয়া থাকে। বর্ণনার পাশাপাশি আক্ররষন বাড়ানোর জন্য দেওয়া হয় নানানরকম উত্তেজক লেখা।

 

এসেছে নতুন বছর। নতুন সম্ভাবনা, নতুন স্বপ্ন, নতুন দিনের হাতছানি নিয়ে। নতুন বছরকে সাগ্রহে বরণ করে নেয়া হয়েছে। নিজেদের সাংস্কৃতিক আবহে বিভিন্ন আচার অনুষ্ঠানের মাধ্যমে নতুন বছরকে বরণ করে নিয়েছে বিশ্বের নানা প্রান্তের মানুষ। রাষ্ট্রীয় আয়োজনে বর্ণিল আতশবাজির উৎসব দেখা গেছে অনেক দেশেই। লন্ডনে লাখ লাখ মানুষ নতুন বর্ষবরণে রাজপথে নেমে আসেন।

Brand Bazaar

কিছুটা দুর্যোগপূর্ণ আবহাওয়া থাকা সত্ত্বেও নগরীর সাউথ ব্যাংকে আয়োজিত বিলাসবহুল আতশবাজির উৎসবে আমেজের কমতি ছিল না।

উৎসবে মুখরিত নাগরিক এবং লাখ লাখ পর্যটক সোল্লাসে বরণ করে নেন নতুন বছর। তবে অনেক স্থানে দেখা গেছে মদ পান করে মাতাল হয়ে পড়েছেন অনেক মানুষ। কেউ কেউ ছাইপাশ গিলে বমি করেছেন রাস্তার পাশে।

অনেককে দেখা গেছে স্বল্প বসনে। উড়ে গেছে শরীরের পোশাক। আবার অনেকের গায়ে দেখা গেছে এমন পোশাক যা, লজ্জা নিবারণের জন্য যথেষ্ট নয়। এমন সব ছবি বৃটিশ মিডিয়ায় প্রকাশ পেয়েছে। যুক্তরাষ্ট্রের জন্যে এবারের নববর্ষের রাতটি ছিল দেশটির ইতিহাসে দ্বিতীয় শীতলতম। নিউ ইয়র্ক সিটিতে এদিন তাপমাত্রা ছিল মাইনাস ১২ ডিগ্রী সেলসিয়াস। তবে শীতের প্রচ-তাও দমিয়ে রাখতে পারে নি বর্ষবরণের উৎসব। নগরীর টাইম স্কয়ারে আয়োজিত বর্ণিল বর্ষবরণ উৎসবে অংশ নেন বিপুল পরিমাণ মানুষ।

সাম্প্রতিক দুটি সন্ত্রাসী হামলার কথা মাথায় রেখে এসময়

নিরাপত্তা ব্যবস্থা অত্যন্ত জোরদার করা হয়। ফ্রান্সেও বিপুল উৎসাহ আনন্দে বরণ করে নেয়া হয় নতুন বছরকে। রাজধানী প্যারিসের রাজপথ মুখরিত হয়ে ওঠে স্থানীয় লোকজন এবং পর্যটকদের পদচারনায়। এ সময় নগরজুড়ে নিরাপত্তা ব্যবস্থা অত্যন্ত জোরদার করা হয়। নিñিদ্র নিরাপত্তা নিশ্চিত করতে মোতায়েন করা হয় এক লাখ পুলিশ ও সেনাসদস্য। প্রস্তুত ছিলেন চল্লিশ হাজার উদ্ধারকর্মীও। অস্ট্রেলিয়াতেও অন্যান্য বছরের মতো এবারো বিপুল আয়োজনের মধ্য দিয়ে বর্ষবরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়। তবে দেশটির নিউ সাউথ ওয়েলসে বর্ষবরণের সময় অগ্নিকান্ড হয়।

এ ঘটনায় হাজার হাজার মানুষকে দুর্ঘটনাস্থল থেকে সরিয়ে নেয়া হয়। এতে আহত হন ২ জন। এছাড়াও, বিপুল উৎসাহ উদ্দীপনায় নতুন বছরকে স্বাগত জানায় জার্মানি। তবে ২০১৬ সালে ক্রিস্টমাস মার্কেটে সন্ত্রাসী হামলার কথা মাথায় রেখে নিরাপত্তা ব্যবস্থা অত্যন্ত কঠোর করা হয়। রাজধানী বার্লিনে মোতায়েন করা হয় অতিরিক্ত ১৬০০ পুলিশ। বর্ষবরণ উৎসবে নিষিদ্ধ করা হয় ব্যাগ কিংবা সুটকেস বহন। ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় আয়োজন করা বর্ণিল বর্ষবরণ অনুষ্ঠান। নতুন বছরকে স্বাগত জানাতে আয়োজন করা হয় গণবিয়ের। দেশটির অন্যতম সাংস্কৃতিক এই আচারে নববর্ষের রাতে বিবাহ বন্ধনে আবদ্ধ হন ৪৩৭ জোড়া দম্পতি।

রাশিয়াতে বর্ষবরণের অনুষ্ঠানের প্রারম্ভে সাময়িক প্রযুক্তিগত ত্রুটির কারণে সেন্ট পিটার্সবার্গের প্যালেস স্কয়ারকে সাময়িকভাবে খালি করে দেয়া হয়। এছাড়াও, দেশটির পূর্ব অঞ্চলে একটি ৮০ ফুট লম্বা ক্রিস্টমাস ট্রিতে আগুন লেগে যায়। তবে এতে হতাহতের ঘটনা ঘটে নি। বিলাসবহুল উদযাপনে খ্যাত দুবাইয়ে এ বছরও আয়োজন করা হয় জাকজমকপূর্ণ অনুষ্ঠানের। উৎসবের কেন্দ্রবিন্দুতে ছিল দেশটিতে অবস্থিত বিশ্বের দীর্ঘতম স্থাপত্য বুর্জ-আল-খলিফা। তবে এ বছর একটি ব্যতিক্রমী এবং পরিবেশ বান্ধব সিদ্ধান্ত নিয়েছে দুবাই সরকার। বর্ষবরণে আতশবাজি না ফুটিয়ে আয়োজন করা হয় বর্ণিল লেজার লাইট শো-এর। জাপান, চীন, ভারত, শ্রীলঙ্কা, সিঙ্গাপুর, নিউজল্যান্ড, মালয়েশিয়াসহ আরো অনেক দেশের প্রধান এবং বড় শহরগুলোতে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় আয়োজন করা হয় বর্ণিল বর্ষবরণ উৎসবের।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment